Skip to content
Home » সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় | সংবিধান কাকে বলে | সংবিধান প্রণয়নের পদ্ধতি

সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় | সংবিধান কাকে বলে | সংবিধান প্রণয়নের পদ্ধতি

সংবিধান দিবস কত তারিখে পালন করা হয়

হ্যালো ভিউয়ার্স আসসালামু আলাইকুম আশা করি মহান আল্লাহ রাব্বুল আলামীনের রহমতে ভাল আছেন । আজকে আমি যে বিষয়ে পোস্ট করব টাইটেল দেখে হয়তো বা বুঝতে পেরেছেন আমি আজকে কোন বিষয়ে পোস্টটি করব । আমার আজকের পোস্ট এর বিষয় হচ্ছে সংবিধান সম্পর্কে । সংবিধান কাকে বলে কত প্রকার ও কি কি । সংবিধান কাকে বলে এবং সংবিধানের বৈশিষ্ট্য । অলিখিত সংবিধান কাকে বলে । সংবিধান প্রণয়নের পদ্ধতি । আজকে আমি আমার পোষ্টের মাধ্যমে এই প্রত্যেকটি বিষয়ে আপনাদের বিস্তারিত জানিয়ে দেবো আপনারা যারা সংবিধান সম্পর্কে বিস্তারিত জানেননা তারা আমাদের পোস্টের মাধ্যমে সে বিষয়গুলো সুন্দরভাবে জানতে পারবেন ।

সংবিধান হচ্ছে একটি রাষ্ট্র পরিচালনার জন্য মৌলিক দলিল । সংবিধান অনুযায়ী প্রতিটি রাষ্ট্রের শাসন ব্যবস্থার পরিচালিত করা হয় । কোন রাষ্ট্র কিভাবে পরিচালনা করা হবে তার প্রত্যেকটি রাষ্ট্রের সংবিধানে লেখা থাকে । জনগণ এবং সরকারের সম্পর্ক কেমন হবে জনগণ কি রকম সুযোগ-সুবিধা ভোগ করবে সকল কিছু সংবিধানে উল্লেখ থাকে । একটি সংবিধানে প্রত্যেকটি দেশ কিভাবে তা রাষ্ট্রপরিচালনা করবে সে বিষয়গুলো সঠিকভাবে তুলে ধরা হয় ।  তাই  সংবিধান প্রত্যেকটি দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ । আপনারা যারা বাংলাদেশের সংবিধান কত তারিখে অনুষ্ঠিত হয়, সংবিধান কাকে বলে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা আমাদের সম্পূর্ন পোস্ট পড়ুন । আশা করছি আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে সংবিধান সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ।

বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে পালন করা হয়

আপনি কি জানতে চান বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় তাহলে আমাদের আজকের এই পোস্টটি শুধু আপনার জন্যই । কারণ এখন আমি আমাদের পোস্টের মাধ্যমে বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় সে সম্পর্কে আপনাদের বিস্তারিত জানিয়ে দেবো । তাই আপনারা যারা বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় সে সম্পর্কে জানতে চান তারা আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন আশা করি তাহলে আপনারা জানতে পারবেন বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে পালন করা হয় । তাহলে আসুন জেনে নেয়া যাক বাংলাদেশের সংবিধান দিবস কত তারিখে ।

বাংলাদেশের সংবিধান দিবস 4 নভেম্বর পালন করা হয়

সংবিধান কাকে বলে

সংবিধান অনুযায়ী প্রত্যেকটি দেশের আইন পরিচালিত হয়। সংবিধান বলতে আমরা সাধারণত বুঝি একটি দেশের আইন, শাসন, বিভাগ ,জনগণের সুবিধা কিভাবে গঠিত হবে এ সকল তথ্য কোন আইনের মাধ্যমে পরিচালিত করার নাম হচ্ছে সংবিধান । জনগণ রাষ্ট্রের কাছ থেকে কোন কোন সুযোগ সুবিধা ভোগ করবে সকল কিছুই সংবিধানে উল্লেখ থাকে । সংবিধান হচ্ছে রাষ্ট্র পরিচালনা মৌলিক  দলিল ।

লিখিত সংবিধান কাকে বলে

হ্যালো  ভিউয়ার্স আপনি কি লিখিত সংবিধান সম্পর্কে  জানতে চান তাহলে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন । কারণ এখন আমি আমার পোস্টের মাধ্যমে লিখিত সংবিধান কাকে বলে সে সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দেবো । যাতে করে আপনি লিখিত সংবিধান কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত বলতে পারেন কেউ যদি আপনার কাছ থেকে লিখিত সংবিধান কাকে বলে জানতে চায় তাহলে যেন তাদেরকে সে সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে পারেন । তাহলে আসুন জেনে নেয়া যাক লিখিত সংবিধান কাকে বলে সে সম্পর্কে ।

লিখিত সংবিধান হচ্ছে সেই সংবিধান যে সংবিধানের বেশিরভাগ নিয়ম দলিলের মাধ্যমে লেখা থাকে তাকেই লিখিত সংবিধান বলে । যেমন বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্রের সংবিধান লিখিত সংবিধান । এই দেশ গুলোর বেশির ভাগ নিয়ম কানুন দলিলে লেখা থাকে ।

অলিখিত সংবিধান কাকে বলে

অলিখিত সংবিধান হচ্ছে সেই সংবিধান  যে সংবিধানের বেশিরভাগ  নিয়ম দলিলে লিপিবদ্ধ থাকে না  তাকে অলিখিত সংবিধান বলে ।যেমন বৃটেনের সংবিধান অলিখিত সংবিধান বৃটেনের সংবিধান সেই দেশের বেশিরভাগ জিনিসেই দলিলে লিপিবদ্ধ থাকে না  তাই বৃটেনের সংবিধান হচ্ছে অলিখিত সংবিধান ।

বাংলাদেশের সংবিধানের দুটি বৈশিষ্ট্য

হ্যালো ভিউয়ার্স অনেকেই আছেন যারা বাংলাদেশের সংবিধানের বৈশিষ্ট্য সম্পর্কে জানার জন্য অনলাইনে সার্চ করে থাকেন । তাদের কথা চিন্তা করেই আজকে আমি আমার এই পোস্টটি সাজিয়েছি  । যেন আপনারা আমাদের পোস্টের মাধ্যমে খুব সহজেই বাংলাদেশ দুটি সংবিধানের  নিয়ম সম্পর্কে  জানতে পারেন  । তাহলে একবার আসুন জেনে নেয়া যাক বাংলাদেশের সংবিধানের দুটি বৈশিষ্ট্য সম্পর্কে  । আশা করছি আপনারা সকলেই আমাদের পোস্টের মাধ্যমে বাংলাদেশের সংবিধানের দুটি বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন  । বাংলাদেশের সংবিধানের দুটি বৈশিষ্ট্য হলো  ।

1.বাংলাদেশের সংবিধান দুষ্পরিবর্তনীয়। কারণ এর কোনো নিয়ম পরিবর্তন বা সংশোধন করতে জাতীয় সংসদের দুই-তৃতীয়াংশ সদস্যের সম্মতির প্রয়োজন হয়।

2,বাংলাদেশের সংবিধানে সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত সরকারব্যবস্থা প্রবর্তন করা হয়।প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার হাতে শাসনকার্য পরিচালনার ভার অর্পণ করা হয়। এই সরকার ব্যবস্থায় মন্ত্রিপরিষদ তার কাজের জন্য আইনসভার কাছে দায়ী থাকে।

সংবিধান দিবস কত তারিখ

 

বাংলাদেশের সংবিধান দিবস 4 নভেম্বর পালন করা হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *