Skip to content
Home » যোহরের নামাজ কয় রাকাত ও কি কি? -Best Info 360

যোহরের নামাজ কয় রাকাত ও কি কি? -Best Info 360

যোহরের নামাজ কয় রাকাত ও কি কি? -Best Info 360

আজকে আমরা আলোচনা করব যোহরের নামাজ কয় রাকাত ও কি কি?  আমরা যখন দীর্ঘ কয়েক বছর পর পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার নিয়ত করে থাকি তখন আমরা ভুলে যাই যে  যোহরের নামাজ কয় রাকাত । কয় রাকাত পড়বো আগে দুই রাকাত পড়বো না চার রাকাত পড়বো সে নিয়ে সংশয় থেকে যায় ।  তাই সেই সংশয় দূর করতে আজকে  আমি  আপনাদের দেখাবো কোন রাকাতের পর কোন রাখা শুরু হয় এবং যোহরের নামাজ কয় রাকাত পড়তে হয় সে সকল বিষয় নিয়ে । তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য অনুরোধ করা ।  চলুন আর বেশি কথা না বাড়িয়ে   দেখে নেয়া যাক আজকের জোহরের নামাজের কতগুলো রাকাত ও কি কি ?

যোহরের নামাজ কয় রাকাত ও কি কি? -Best Info 360

=>আরও পড়ুন

 যোহরের নামাজ কয় রাকাত?

এক কথায় বলতে গেলে জোহরের নামাজ ১২ রাকাত ।  কিন্তু এখন প্রশ্ন হতে পারে অনেকজনে আবার ১০  রাকাত করে নামাজ পড়ে তাহলে কি তাদের নামাজ ভুল ? না ! তাদের নামাজ ও ঠিক ।  কেননা তারা হয়তোবা ২ রাকাত নফল নামাজ পড়ে না ২ রাকাত সুন্নত নামাজ পড়ে শেষ করে দেয় । এখন প্রশ্ন হচ্ছে আপনি কোনটি পড়বেন ? আমরা আল্লাহ্‌র সন্তুটির জন্য নামাজ পড়ি এখন আমরা যত বেশি নামাজ পড়বো ততবেশি আমাদের সাওয়াব পাবো । ১০ রাকাত পড়েন যদি আপনার সময় না থাকে আর যদি সময় থাকে তাহলে ১২ রাকাত পড়েন । এখন দেখে নেওয়া যাক যে যোহরের নামাজ এর রাকাত গুলো কি কি ? কয় রাকাত এর পর কয় রাকাত পড়তে হয় ?

জোহরের নামাজের রাকাত সংখ্যা কি কি ?

আজকের পোস্টটি সেই সকল নতুন ভাইদের জন্য যারা সুন্নত ফরজ নফল নামাজ কখন পড়তে হয় সেটা জানেন না ।  আজকে আমি সিরিয়াল বাই সিয়াম দেখিয়ে দিব যে কোন নামাজের পরে কোন নামায পড়তে হয় ।  এটা কোন লজ্জার বিষয় নয় কেননা শিখতে হলে আমাদের জানতে হবে সেটা নতুন করে হোক না কেন । তাই চলুন দেখে নেয়া যাক,

যোহরের নামাজ কয় রাকাত ও কি কি?

যোহরের 12 রাকাত নামাজের সংখ্যাগুলো কি কি । 

 

১ । প্রথম অবস্থায় চার রাকাত সুন্নত নামাজ পড়তে হবে । 

২।  এরপর ইমামের পিছনে ৪ রাকাত ফরজ নামাজ পড়তে হবে । 

৩ । তারপরে দুই রাকাত সুন্নত পড়তে হবে । 

 আপনি যদি দশ রাকাত নামাজ পড়তে চান তাহলে  এখান  থেকে শেষ করে দিতে হবে । আর যদি ১২ রাকাত নামাজ পড়তে চান তাহলে আপনাকে আরও ২ রাকাত নফল নামাজ পড়তে হবে । তাহলেই ১২ রাকাত নামাজ স্বয়ংসম্পূর্ণ হবে । আর আপনার সাথে এটাও জানেন যে নামাজের শুরুতে সূরা ফাতিহা এবং এর সাথে যে কোন একটি সূরা মিলিয়ে পড়তে হয় ।  যদি আপনার সে সকল  সূরা মুখস্ত  না থাকে তাহলে সে সকল নামাজ শিক্ষা বই দেখে সূরা গুলো মুখস্ত করে নিতে পারেন । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *