Skip to content
Home » মাধ্যমিক ও দাখিল পরিক্ষার রুটিন ২০২১ । ssc exam routine 2021

মাধ্যমিক ও দাখিল পরিক্ষার রুটিন ২০২১ । ssc exam routine 2021

  • by

 

দীর্ঘ কয়েক মাস স্কুল-কলেজ বন্ধ থাকায় কোথায়  এবারে 2021 সালের এসএসসি  পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে  হিমশিম খাচ্ছে শিক্ষার্থীরা । ২০২০ সালেরএস এস সি পরীক্ষার্থীদের সবাইকে অটো পাস করে দিয়েছে সরকার ।   বসে নেই ২০২১ সালে   এসএসসি শিক্ষার্থীরা  তারা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে যাবে ।  করোনার  প্রাদুর্ভাবে  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ  থাকায় উল্লেখযোগ্য হারে কমেছে শিক্ষার্থীদের  পড়াশোনার সময় ।  ইনস্টিটিউট অফ গভারমেন্ট এন্ড ডেভেলপমেন্ট(  বি আই জি ডি)  এক গবেষণায় বেরিয়ে এসেছে, আগে যেখানে গ্রামের শিক্ষার্থীদের দিন স্কুল, কুচিং ও বাড়িতে নিজেদের পড়াশোনা মিলে ১০ ঘণ্টা ব্যয় করত, এখন তা নেমে এসেছে ২ ঘন্টায় ।  অর্থাৎ ৮০  শতাংশ   সময় কমেছে পড়াশোনার ।  ৫৪৪ দিন পর খুলল স্কুল কলেজ শিক্ষার্থীদের   শ্রেণিকক্ষে অপেক্ষা শেষ হলো।  গতবছরের 8 মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৭ ই মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হয় প্রথম ধাপে চলতি বছরের ৩১ ই মার্চ ও ২৩ মে দ্বিতীয় দফায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নেওয়া হয় ।  তবে  তা করোনার দ্বিতীয় ঢেউ চলে আসায় তা সম্ভব হয়নি । এদিকে শিক্ষাপ্রতিষ্টান খুললেও যথাযথ স্বস্থ্যবিধি না মানা হলে সংক্রমন ছডানোর ঝুঁকিও থেকে যায়। অনেক দেশেই স্কুল কলেজ খোলার পড় সংক্রমনের বন্ধ করতে বাধ্য হয়েছে।  এভাবে দফায় দফায় স্কুল বন্ধ রেখে অবশেষে ৫৪৪ দিন পর স্কুল কলেজ  খুলে দেওয়া হলো ।

অনলাইন ক্লাসে অনেকেই ক্লাস করতে পারে নি কোন কোন শিক্ষার্থীর ভালো ডিভাইস বা ভাল নেটওয়ার্ক ব্যবস্তা না থাকায় অনলাইন ক্লাস অতটা সুবিধাজনক হয়নি

এবছরের এসএসসি পরীক্ষা কেন্দ্রের তালিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ।

সোমবার  ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেএ তালিকা প্রকাশ করা হয় 

  প্রতি বছর ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে এবার করোনা ভাইরাসের কারণে সেই পরীক্ষা পিছিয়ে গেছে ।

গত ২৭ শে সেপ্টেম্বর এস এস সি ও সমমান পরীক্ষার তারিখ আগামী ১৪ নভেম্বর চুড়ান্ত রুটিন প্রকাশ করা হয় সে অনুসারে প্রথম দিন ১৪ নভেম্বর সকালে পদার্থবিজ্ঞান  ,  ১৫ ই নভেম্বর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা সকালে এবং হিসাববিজ্ঞান বিকেলে অনুষ্ঠিত হবে ।   ১৬ নভেম্বর (তত্ত্বীয় ) রসায়ন, ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রিয়া প্রতিযোগিতা (তত্ত্বীয় )  অনুষ্ঠিত হবে ।  ২১ নভেম্বর ভূগোল ও পরিবেশ,  ২২ নভেম্বর উচ্চতর গণিত, জীববিজ্ঞান সকালে ও ফিন্যান্স ও ব্যাংকিং বিকেলে অনুষ্ঠিত হবে । ২৩ নভেম্বর  পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে । বিকেলে ব্যবসায় উদ্যোগ এ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 পরীক্ষার সময় সূচির বিষয়ে নির্দেশনা বলা হয়, covid-19 প্রতিবাদের কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে ।  পরীক্ষা শুরুর আগে অবশ্যই পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে।  পরীক্ষার সময় ১ ঘন্টা ৩০ মিনিট। এমসিকিউ, সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না । নিচে দাখিল মাদ্রাসার রুটিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *