Skip to content
Home » মাগরিবের নামাজ কত রাকাত ও কি কি ? – Best Info 360

মাগরিবের নামাজ কত রাকাত ও কি কি ? – Best Info 360

মাগরিবের নামাজ কয় রাকাত ও কি কি

আমাদের মাঝে একটি স্বংশয় সব সময় থেকেই যায় যে মাগরিবের নামাজ কত রাকাত ও কি কি ? কেউ বলে বলে ৭ রাকাত আবার কেউ বলে ৫ রাকাত । এখন প্রশ্ন হচ্ছে কত রাকাত কোনটি সঠিক । এর উত্তর হচ্ছে দুইটি সঠিক । দেখা যায় যে বেশির ভাগ মানুষ ৫ রাকাত নামাজ পড়ে । ৩ রাকাত ফরজ আর ২ রাকাত সুন্নত । আপনার হাতে যদি সময় থেকে থাকে  তাহলে আপনি আরও দুই রাকাত নফল নামাজ পড়তে পারেন ।

এই দুই রাকাত নফল নামাজ না পড়লেও  কোন রকম পাপ হবে না  কিন্তু পড়লে সাওয়াব হবে ।  আমরা  সাওয়াব লাভের আশায়  নামাজ পড়ে থাকি ।  তাই  সব সুময় বেশি করে নামাজ পড়ার চেষ্টা করব । আর বিশেষ করে লক্ষ রাখব যেন প্রত্যেক পাঁচ ওয়াক্ত নামাজ যেন জামাতের সহিত আদায় করতে পারি ।  কেননা জামাতের সহিত নামাজ আদায় করলে ২৭ গুণ সাওয়াব বেশি হয় । 

মাগরিবের নামাজ কত রাকাত ও কি কি ? - Best Info 360

=>আরও পড়ুন

মাগরিবের নামাজ কত রাকাত?

আমরা ইতিপূর্বে বলেছি যে  মাগরিবের নামাজ ৭ রাকাত । কিন্তু বিভিন্ন মসজিদে দেখা যায় যে তারা পাঁচ রাকাত নামাজ পড়ে শেষ করে দেয় ।  এটা কোন ব্যাপার না ৫ রাকাত নামাজ পড়া যায় ।   মহান আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি জন্য আমরা বেশি বেশি নামাজ পড়বো । মাগরিবের নামাজ আযানের ৪-৫  মিনিটের মধ্যে শুরু হয় ।  তাই আযান দেওয়ার সাথে সাথে   আমরা নামাজে সারিবদ্ধ  হব ।  এখন আমরা দেখে নেবো কোন রাকাতের পর কোন রাখার পরে । এটা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে অন্যান্য নামাজের ক্ষেত্রে যে রকম আগে সুন্নত নামাজ পড়তে হয় সেটা এই মাগরিবের নামাজে হবে না । কারন মাগরিবের নামাজের সময় সীমিত । তাই আগের ইমামের পিছনে প্রথমে ৩ রাকাত পডতে হবে তার পর বাকী নামাজ । তাই চলুন দেখে নেওয়া যাক মাগরিবের নামাজের রাকাত গুলো । 

মাগরিবের নামাজ কয় রাকাত ও কি কি?

 মাগরিবের নামাজ পড়ার সময় আমরা খেয়াল রাখব প্রথম অবস্থায় জামাতের সহিত ৩  রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে পড়ব  এরপরে দু’রাকাত নামাজ পড়বো এরপর  দুই রাকাত নফল নামাজ পড়বো ।  সবাই মিলে আমাদের 7 রাকাত নামাজ সম্পন্ন হবে ।  তাই আমরা বুঝতে পারছি যে মাগরিবের নামাজ সাত রাকাত । আর আমরা তো এটা সবাই জানে যে যেকোনো নামাজের শুরুতে সূরা ফাতিহা দিয়ে শুরু করতে হয় এবং এর সাথে যে কোন একটি সূরা মিলিয়ে পড়তে হয় ।

মাগরিবের নামাজ কত রাকাত ও কি কি ? - Best Info 360

  তাই যারা নতুন তারা নামাজ শিক্ষা বই পড়ে সূরা গুলো মুখস্থ করে নিবেন ।  যারা এখনো মুখস্ত করেন ৩-৪  সেটা তো অবশ্যই মুখস্থ থাকার কথা ।  আপনারা আপাতত সেই ৩-৪ টা  সূরা দিয়ে শুরু করবেন ।  আপনার নামাজ হয়ে যাবে কিন্তু এখানে একটি কথা থেকে যায় আপনাকে এরপরেও শিখতে হবে যদি চেষ্টা না করেন তাহলে নামাজ কবুল হবে কিনা সেটা মহান আল্লাহ রাব্বুল আলামীন বলতে পারেন ।  তাই নামাজ শুরু করার সাথে সাথে আপনাকে সূরা মুখস্ত করতে হবে । 

আরও জানতে ক্লিক করুন

ক্লিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *