Skip to content
Home » বুকে জমে থাকা কফ দূর করার ঘরোয়া উপায়

বুকে জমে থাকা কফ দূর করার ঘরোয়া উপায়

বুকে জমে থাকা কফ দূর করার ঘরোয়া উপায়

হ্যালো ভিউয়ার্স আসসালামু আলাইকুম । আজকে আমি আমার পোষ্টের মাধ্যমে বুকে জমে থাকা কফ কিভাবে ঘরোয়া উপায়ে বের করবেন সে বিষয়টি তুলে ধরবো ।বাংলাদেশের মানুষের বুকে কফ জমে থাকা এটা একটি সাধারণ সমস্যা ।প্রায় সব মানুষেরই এই সমস্যা হয়ে থাকে ।বুকে কফ জমে থাকলে বুক ভারি হয়ে যায় নিঃশ্বাস নিতে কষ্ট হয় কাশি হয়। তাই বুকে কফ জমে থাকলে অবশ্যই আপনাকে সেই কফ বের করে ফেলতে হবে তাহলে আপনার শ্বাসকষ্ট কমে যাবে ।বুকে কফ জমে থাকা এটি খুবই একটি বিরক্তকর ।বুকে কফ জমে থাকলে খুব খারাপ লাগে ।

কিছু ঘরোয়া উপায় আছে যেগুলোর মাধ্যমে আপনি বুকের কপ বের করে ফেলতে পারবেন ।বিশেষ করে শীতকালে এই ধরনের সমস্যা বেশি দেখা যায় ।আর এই ধরনের সমস্যা দেখা দিলে আপনি বাড়িতেই প্রথমে কিছু ঘরোয়া উপায়ে ট্রিটমেন্ট নিতে পারেন ।তারপরও যদি না কমে তাহলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন কারণ এটির কারণে আপনার  শ্বাসতন্ত্রের ক্ষতি হতে পারে ।তাই অবহেলা না করে দ্রুতই আপনি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন ।তাহলে আসুন জেনে নেয়া যাক ঘরোয়া উপায় কিভাবে আপনি জমে থাকা কফ নিরাময় করবেন ।

বুকের কফ বের করার ঘরোয়া উপায়

আপনি কি বুকের কফ বের করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান ।তাহলে আমাদের আজকের এই পোস্টে আপনাকে স্বাগতম ।কারণ আজকে আমি আপনাদের জানিয়ে দেবো কিভাবে আপনারা খুব সহজেই ঘরোয়া উপায়ে বুকের কম বের করবেন সে বিষয়ে ।তাহলে আসুন জেনে নেয়া যাক বুকের কফ বের করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে ।

  1. মধু– মধু শরীরকে গরম করে এবং ভিতরে জমে থাকা কফ বের করে আনে ।তাই আপনাদের এ ধরনের সমস্যা হলে অবশ্যই মধু সেবন করবেন তাহলে দেখবেন বুকে জমে থাকা কফ বের হয়ে আসবে ।
  2. লেবুর রস– এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু এবং এক চামচ মধু মিশিয়ে প্রতিদিন ২-৩ বার খেলে দেখবেন ভিতরে জমে থাকা কফ বের হয়ে আসবে ।
  3. আদা– আদা ছোট ছোট করে কেটে লবণ দিয়ে কিছুক্ষণ পর পর খেলে দেখবেন আপনারভিতরে জমে থাকার পর বের হয়ে আসবে ।
  4.  রং চা– রং চায়ে লবঙ্গ, আদা, লেবু মিশিয়ে খেলে দেখবেন বুকে জমে থাকা কফ বের হবে ।দিনে কয়েকবার রং চা খাওয়ার অভ্যাস করুন তাহলে দেখবেন এ সমস্যা থেকে খুব দ্রুতই  মুক্তি পাবেন ।
  5.  গড়গড়া করা– প্রত্যেকদিন কুসুম কুসুম গরম পানি তে লবণ মিশিয়ে  গড়গড়া করলে দেখবেন আপনার গলা ব্যথা আর বুকের ভিতর জমে থাকা কফ হালকা হয়ে বের হয়ে আসবে ।
  6. পুষ্টিকরখাবার খেতে হবে—- কবে সমস্যা দূর করার জন্য অবশ্যই আপনাকে খাবারদাবারের দিকে নজর দিতে হবে । এলাচ, পেঁয়াজ, আনারস, আদা, রসুন এবং গোলমরিচ বেশি বেশি খেতে হবে।তাহলেই দেখবেন খুব সহজেই আপনার বুকের ভিতর থেকে খুব বেরিয়ে আসবে ।
  7. মধু ও তুলসী পাতা— ঘরোয়া উপায়ে গলা ও বুকের কফ দূর করতে চাইলে আপনাকে অবশ্যই মধু এবং তুলসী পাতা একসাথে সেবন করতে হবে। তুলসী পাতার রসের সাথে কয়েক মিলি মধু হালকা গরম করে সকালে ও রাতে সেবন করবেন। আশা করা যায় আপনি দ্রুত ফলাফল পাবেন।

বুকের কফ বের করার সিরাপ

ডাক্তাররা বুকের কফ বের করার জন্য ট্যাবলেট এর পাশাপাশি সিরাপ দিয়ে থাকেন । অনেকেই আছেন বুকের কব বের করার জন্য কোন সিরাপ খাবেন সে বিষয়ে জানেন না । তাই তারা এ বিষয়ে জানার জন্য গুগলে সার্চ করে থাকেন । তাই আজকে আমি আমার  পোস্টের মাধ্যমে বুকের কব বের করার সিরাপের নাম তুলে ধরব  আশা করছি আপনারা আমাদের পোস্টের মাধ্যমে খুব সহজেই বুকের কফ বের করার  সিরাপের নাম জানতে পারবেন ।

  • রিকফ
  • এমব্রক্স
  • মুকোসপেল
  • Askorel
  • Ocof
  • Adovas
  • Tusca Plus
  • এবি কফ

বুকের কফ বের করার ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া

বুকের কফ  বের করার ওষুধ সেবন করলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে । সেই পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অনেকেই জানতে চায় । তাই আজকে আমি আমার পোষ্টের মাধ্যমে বুকের কফ বের করার ওষুধ সেবন করলে কি কি পাশবত প্রতিক্রিয়া হতে পারে সে বিষয়গুলো তুলে ধরবো । আশা করছি আপনারা খুব সহজেই আমাদের পোস্টের মাধ্যমে বুকের কফ বের করার ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানতে পারবেন ।

  • স্নায়ুবিকতা
  • বিভ্রান্তি
  • পেট খারাপ
  • অস্থির অনুভূতি
  • উদ্বেগ
  • হ্যালুসিনেশন

সর্বশেষ কথা 

আপনার যদি বুকে কফ জমাট বাঁধে বের না হয় তাহলে উপরের নিয়ম গুলো ফলো করুন তাহলে দেখবেন খুব সহজেই আপনার  কফ তরল হয়ে বেরিয়ে আসবে । শীতকাল আসলে এ ধরনের সমস্যা বেশি হয়ে থাকে তাই আপনারা শীতকাল আসার আগেই সচেতন হবেন শরীরের ঠান্ডা লাগাবেন না ।সময়মতো গোসল করবেন ।ঠান্ডার পোশাক পরিধান করবেন ।আশা করছি তাহলেই আপনারা এ ধরনের সমস্যা থেকে খুব দ্রুতই মুক্তি পাবেন ।এ ধরনের আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন ।আমাদের ওয়েবসাইটে পরিদর্শন করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *