Skip to content
Home » চুল পড়া বন্ধ করার উপায় ২০২১/-Ways to stop hair loss 2021

চুল পড়া বন্ধ করার উপায় ২০২১/-Ways to stop hair loss 2021

 

চুল পড়া বন্ধ করার উপায়ঃ

চুল এমন একটি জিনিস যেটা অপছন্দ করে এমন মানুষ দুনিয়াতে খুব কমই আছে । কারো পছন্দ লম্বা চুল আবার কারো পছন্দ খাটো চুল । কারো পছন্দ সোজা চুল আবার কারো পছন্দ কোঁকড়া চুল । কিন্তু পাতলা চুল বা  টাক মাথা পছন্দ করে  এমন মানুষ হয়তো বা খুঁজে পাওয়া যাবে না । কিন্তু পছন্দ হলেই বা কি করার বিভিন্ন কারণে ঝরে পড়ছে আমাদের চুল  । যার ফলাফল হচ্ছে টাক মাথা বা পাতলা চুল । তাই আমাদের জানা দরকার  চুল পড়া বন্ধ করার উপায় বা কিভাবে চুল পড়া বন্ধ করা যায় । 

 

চুল পড়ার সমস্যা যেভাবে প্রকট আকার ধারণ করছে তাতে অনেকেই আমরা হতাশ হয়ে যাচ্ছি যে আসলেই কি চুল পড়া কমানো উপায় আছে কি না ।  এটা চিন্তা করাটাও কিন্তু চুল পড়া একটি কারণ ।  অতিরিক্ত চিন্তা করলে ঝরে পড়বে আপনার মাথার চুল । তাই প্রথমত বাদ দিতে হবে চিন্তা করা  । 

 

                          আপনার জন্য গুরুত্বপূর্ণঃ মাথায় চুল ঘন করার উপায় 

 

খাদ্যাভ্যাস পরিবর্তনঃ  চিনি, জাঙ্ক ফু্‌ড, মদ ,ধূমপা্‌ন, কাঁচা ডি্‌ম, ডায়েট সোডা, এসব খাবারের মাঝে কোন টি খাওয়ার যদি আপনার অভ্যাস হয়ে থাকে তাহলে আপনার চুল পড়বেই । তাই চুল পড়া বন্ধ করার উপায় চাইলে অবশ্যই  বাদ দিতে হবে এসব খাবার । আপনাকে খেতে হবে  ও -মেগা ৩ সমৃদ্ধ খাবার ও সবুজ শাকসবজি । চুল পড়া বন্ধ করতে লক্ষ্য রাখতে হবে আপনার জীবনযাপন এর প্রতিরোধ ।  রাতে ৮ ঘন্টার কম ঘুমালে ঝরে পড়বে আপনার মাথার চুল । তাই ঠিক সময়ে ঘুমানোর অভ্যাস করুন। এছাড়া দিনে প্রচুর পরিমাণে পানি পান করুন । 

 

                                       অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়ঃ

 

) মাথায় গরম পানি ব্যবহার করবেন না ।মাথায় গরম পানি ব্যবহার করবেন না। করলে চুলের গোড়া নরম হয়ে যায় তাই গরম পানি ব্যবহার করবেন না । 

 

২)হেয়ার ড্রায়ার এ চুল শুকাবের না । হেয়ার ড্রায়ারের গরম বাতাস চুলের জন্য ক্ষতিকর তাই সময় নিয়ে চুল শুকান এর ব্যবহার থেকে বিরত থাকুন ।

 

৩)মাথায় অবশ্যই তেল দিতে হবে। অনেকেই মনে করেন মাথায় তেল না দেওয়া একটা ফ্যাশন কিন্তু না, তেল না দিলে চুলের গোড়া রুক্ষ হয়ে যায় চুল পড়ে তাই সপ্তাহে ন্যূনতম দুই দিন তিন দিন । 

 

৪) কেমিক্যালযুক্ত শ্যাম্পু ব্যবহার প্রত্যাহার করেন ।  কেমিক্যালযুক্ত শ্যাম্পু প্রত্যাহার করতে হবে, না হলে হারাতে হবে সাধের চুল ।

 

৫)মাথায় স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না ,মাথার স্ক্যাল্পেশ্যাম্পু লাগালে চুলের গোড়া দুর্বল হয়ে যায় তাই স্ক্যাল্পে শ্যাম্পু লাগাবেন না । তবে অগ্রভাগে শ্যাম্পু লাগাবেন এতে চুল ঝলমলে হয় । 

 

                               এবার জেনে নিন চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়ঃ

 

নিম পাতার ব্যবহারঃ অনেক সময় মাথায় খুশকি হওয়ার কারণে  ঝরে পড়ে চুল । খুশকি এক ধরনের ছত্রাক তাই একে অবহেলা করবেন না । মাথায় ব্যবহার করেন নিম পাতার পেস্ট । নিম পাতা দিয়ে পেস্ট তৈরি করে মাথায় লাগিয়ে নিন ।

                         

 চুল পড়া রোধে পেয়াজঃ চুল পড়া রোধে পেয়াজ অনেক জাদুকরী ভূমিকা পালন করে । পেঁয়াজের ব্যবহার অনেক সহজ ও কার্যকরী ।  আমরা যারা  চুলের খুব বেশি যত্ন নিই না তারা এটি ব্যবহার করতে পারি । বিশেষ করে ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায় হিসেবে এটি ব্যবহার করতে পারেন । এজন্য একটি পিয়াজ নিন ও থেতলে রস বের করে লাগিয়ে নিন মাথায় । লাগিয়ে রাখুন সারারাত সকালে পরিষ্কার করে ফেলুন । এতে চুল পড়া অনেক কমে যাবে । এছাড়া অত্যাধিক পরিমাণে চুল করলে চুল পড়া রোধে বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন । যেমন, টক দই ও কলার প্যাক,মেথি ও মেহেদির প্যাক্‌ , অ্যালোভেরা ও তেলের প্যাক সহ বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন । 

চুল পড়া রোধে শ্যাম্পুঃ চুল পড়া রোধে শ্যাম্পু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।  কেমিক্যালযুক্ত শ্যাম্পু চুলের জন্য অনেক ক্ষতিকর তাই আমাদের কেমিক্যালযুক্ত শ্যাম্পু থেকে বিরত থাকতে হবে । এবং কেমিক্যালমুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে । এছাড়াও আমরা তেতুলও রিঠা ব্যবহার করে ঘরোয়া ভাবে শ্যাম্পু বানাতে পারি । আর অতিরিক্ত মাত্রায় শ্যাম্পু ব্যবহার করা ঠিক নয় । সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে । শুকনো চুলে সরাসরি শ্যাম্পু ব্যবহার করবেন না । শ্যাম্পু ব্যবহার করার সময় চুল জোরে জোরে টানবেন না  স্মুথলি কাজ করুন ।

চুল পড়া বন্ধের তেলঃ চুল পড়া বন্ধ করার তেলের ভূমিকা অনস্বীকার্য । আপনি যত কিছুই ব্যবহার করুন না কেন তেল ছাড়া  চুল পড়া কমবে না । তাই নিয়মিতভাবে তেল দিন । তেল চুলের গোড়া শক্ত করে তাই তেল দিয়ে চুল করা পড়া কমে । 

                           

                                       

 

 

চুল পড়া বন্ধের ওষুধঃ  চুল পড়া বন্ধ করাই হোক বা যে কোন রোগের জন্য হোক বিশেষজ্ঞদের পরামর্শ ব্যতীত কোনো ওষুধ সেবন করা উচিত নয় । তাই চুল পড়া বন্ধের ওষুধ ব্যবহার করতে চাইলে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করুন  । এলোমেলো ওষুধ সেবন করে নিজেদের বিপদ ঘটাবেন না ।

 

চুল পড়া বন্ধের দোয়া ঃ চুল পড়া বন্ধের দোয়া হচ্ছে ,( মুসাল্লামা তুল্লা শিয়াতা-ফি-হা ) আরবি উচ্চারণ বাংলায় লিখলে অতোটা শুদ্ধ হয় না তাই আপনারা দেখে নিতে পারেন (সূরা বাকারা আয়াত ৭১) হাতের তালুতে তিল নিয়ে এই দোয়া তিনবার পড়ে ফুঁ দিয়ে সেই তেল মাথায় মালিশ করবেন চুল পড়া অনেকটা কমে যাবে ইনশাল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *