Skip to content
Home » এশার নামাজ মোট কত রাকাত | এশার নামাজ পড়ার নিয়ম

এশার নামাজ মোট কত রাকাত | এশার নামাজ পড়ার নিয়ম

এশার নামাজ মোট কত রাকাত

হ্যালো ভিউয়ার্স আসসালামু আলাইকুম । আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালোই আছে । টাইটেল  দেখে হয়তো বা বুঝতে পেরেছেন আমরা কে কোন  পোস্টটি করব । হ্যাঁ বন্ধুরা আপনি আমাদের পোস্টের বিষয় হচ্ছে এশার নামাজ পড়ার নিয়ম সম্পর্কে । মহান আল্লাহতালা মুসলিম জাতির জন্য পাঁচ  ওয়াক্ত নামাজ পড়েছেন । তাইতো আমাদের প্রত্যেকদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে । যদি আমরা নিয়মিত 5 ওয়াক্ত নামাজ আদায় না  করি তাহলে আমাদের গুনাহ হবে । আর যদি আমরা প্রত্যেক দিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি তাহলে মহান আল্লাহ তাআলা আমাদের প্রতি সন্তুষ্ট হবেন ।

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে সর্বপ্রথম যে  স্তম্ভ  টি হলো   নামাজ । এইতো আমাদের প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে । আর এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে একটি হচ্ছে এশার নামাজ । এশার নামাজ কিভাবে পড়ে বা কত রাকাত এ বিষয়ে অনেকেই জানেন না । বিশেষ করে ছোট ভাই বোনরা যারা সবেমাত্র নামাজ শুরু করেছে তারা এ বিষয়ে  ঠিকমতো জানেন না । তারা যেন এই বিষয়ে বিস্তারিত জানতে পারে সেজন্যই আজকে আমরা আমাদের এই পোস্টটি করেছি ।

সুতরাং যে সকল ছোট ভাই বোনরা  এশার সালাত সম্পর্কে জানার জন্য ইচ্ছা পোষণ করেছেন তারা আমাদের সম্পূর্ন পোস্ট পড়ুন । আশা করছি আমরা আমাদের পোস্টের মাধ্যমে আপনাদের বিস্তারিত জানিয়ে দিব । যাতে করে আপনারা এশার নামাজ সঠিকভাবে করতে পারেন ।

এশার নামাজ মোট কত রাকাত

হ্যালো বন্ধুরা আপনি কি এশার নামাজ কত রাকাত এ বিষয়ে জানার জন্য এসেছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন । কারণ এখন আমি আমার পোস্টের মাধ্যমে এশার নামাজ কত রাকাত কি বিষয়ে আপনাদের সামনে তুলে ধরবো । অনেকেই রয়েছেন যারা এখনো জানেন না যে এশার নামাজ কত রাকাত । তাই তারা নামাজ পড়তে গেলেও সংকোচ বোধ করে ।তাইতো তাদের কথা চিন্তা করেই আজকে আমরা আমাদের এই পোস্টটি   করেছি ।  বিশেষ করে ছোট ভাইবোনদের কথা চিন্তা করে আমাদের আজকের এই পোস্ট যাতে করে তারা এশার নামাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারে ।

এশার নামাজ হচ্ছে  মোট 10 রাকাত । প্রথম  চার রাকাত হচ্ছে সুন্নাতে যায়িদাহ ।  এর পরে চার রাকাত হচ্ছে  ফরজ  । এর পরের  দুই রাকাত হচ্ছে সুন্নতে মুয়াক্কাদা  ।

এশার নামাজ পড়ার নিয়ম

হ্যালো ভিউয়ার্স এখন আমি আপনাদের এশার নামাজ কিভাবে করবেন সে বিষয়ে বিস্তারিত জানাবো  । আপনাদের আমি  উপরে জানিয়ে দিয়েছি যে  এশার সালাত 10  রাকাত  । প্রথম চার রাকাত হচ্ছে সুন্নতে যায়িদাহ । এই সুন্নত চার রাকাত নামাজ আমাদের একা একাই  পড়তে হবে । তার পরের চার রাকাত নামাজ হচ্ছে  ফরজ । ফরজ নামাজ ইমামের পিছনে জামাতবদ্ধ হয়ে একসঙ্গে পড়তে হয় ।  ফরজ নামাজ জামাতের সঙ্গে পড়া উত্তম । যদি আপনি কোন কারনে ফরজ নামাজ মিস করে থাকেন তাহলে একা একাই করতে পারবেন । এর পরের দুই রাকাত হচ্ছে সুন্নতে মুয়াক্কাদা । এটাও আপনাকে  একা একাই পড়তে হবে ।

সর্বশেষ যে বিষয়টি আপনাদের সামনে তুলে ধরবো সেটি হচ্ছে বেতের সালাত । অনেকেই আছেন এশার নামাজের পর তিন রাকাত বেতের সালাত আদায় করে থাকেন । আজ যারা রাতে তাহাজ্জুদ আদায় করে তারা বেতের নামাজ শেষ রাতে আদায় করে থাকেন । তবে  বেতের নামাজ  শেষ রাতে  পড়াই উত্তম । তাহলে বন্ধুরা আশা করছি এশার সালাত সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন । আমাদের ওয়েবসাইটে পরিদর্শন করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *